statcounter

Sunday, May 22, 2016

আউটিং কিংবা মিস হওয়া ডেট

মিনার্ভা দেবী আয়নার সামনে বসে ছিলেন। অনেক দিন পর মনটা আজকে একটু উৎফুল্ল। আজকে তার বেড়াতে যাবার কথা। সেই ভল্ডেমর্ট মরে যাবার পর থেকে আস্তে আস্তে জীবনটা কেমন পানসে হয়ে গেছে। আজকাল হগঅয়ার্টসে কেউ তেমন পড়তেও আসে না। যারা আসে তারা পাশ টাশ করে মাগলদের ব্যাঙ্ক আর গুগল, ফেসবুক বলে কিসব আছে তাতে চাকরি করে।  ট্রাডিশনাল উইযার্ডদের বাজার খারাপ, বুড়োরা কোনমতে টিকিয়ে রেখেছে তাদের রাজ্যপাট। বাটার বিয়ার এর টেষ্টটাও আজকাল ভাল লাগে না মুখে। রোসমার্তার জামাই লোকটা ভাল নয়, বিয়ার এ নানা রকম কারচুপি করে, দামও বেশি নেয়।

যাই হক, আজকে মিনার্ভা দেবী খুব ব্যস্ত।আজকাল আর তার সাদা চুলে ঘুরে বেড়াতে ভাল লাগে না। তাই হেয়ার ডাই করতে বসেছেন তিনি। ডীপ পার্পল তার প্রিয় রঙ। গত বছর থেকে চুল রঙ করার ম্যাজিকটা ভুলে গেছেন, এখন মাগলদের হেয়ার ডাই ভরসা। তবে মাগলগুলো বেশ মজার আছে, সুন্দর সুন্দর শেডের রঙ বানায়, ভালই লাগে। চান টান করে মিনার্ভা দেবী আয়নার সামনে বসে ভাল করে সাজলেন। চোখে কোহল, ঠোঁটে হাল্কা লিপস্টিক, চুলটা ক্লিপ দিয়ে আটকে ছেড়ে রাখলেন। আকাশী রঙের ড্রেস এর সঙ্গে ম্যাচিং ছোট টুপি।

আহহ। এত সাজের ঘটা কেন তাই তো বলা হয় নি। মিনার্ভা দেবী ডেট এ যাচ্ছেন, তাও যার-তার সাথে নয়, তার হাই স্কুল সুইটহার্টের সঙ্গে। ইউসুফ আলি। হগঅয়ার্টস পাশ করার পর আর যোগাযোগ  ছিল না। ইউসুফ চাকরি নিল সিগারেট ফ্যাক্ট্ররিতে, কিছুদিন উইযার্ডদের তারপর বহুকাল মাগলদের জগতে ছিল। মিনার্ভা কেরিয়ার এর গল্প তো সবাই জানে। হগঅয়ার্টসে পড়ার সময় ইউসুফের জন্য পাগল ছিল প্রচুর মেয়ে, কিন্ত ুইউসুফ এর শুধু দেখতে পেত মিনার্ভাকে। সে কথা মনে পড়ে গালটা সামান্য লাল হল মিনার্ভা দেবীর।

তা এখন ইউসুফ রিটায়ার করেছে, লন্ডন এ একাই থাকে আজকাল। একদিন ডায়াগন অ্যালিতে দেখা হয়ে গেছিল দুই পুরোনো বন্ধ ুর, তারপর চিঠি চালাচালি----এরপর আজকের এই লাঞ্চডেট। বিগবেন এর সামনে দেখা করার কথা, বেলা ১১ টায়। মিনার্ভা দেবী সামান্য সুগন্ধি মাখলেন, হাতে পার্স নিলেন, পার্সের মধ্যে জাদুদন্ড টি ঢুকিয়ে রাখলেন। চারপাশ ভাল করে দেখে, জানলার কাঁচ বন্ধ করে অ্যাপারেট করলেন মিনার্ভা দেবী।---- " বিগবেন,লন্ডন"।----

সামান্য বেশি সময় লাগল, তবে তেমন বেশি নয়। বিগবেনের সামনে আবির্ভূত হলেন মিনার্ভা দেবী। চারপাশটা ঠাহর করে নিতে গিয়ে একটু অবাক ও হলেন। লন্ডন আইটা দেখা যাচ্ছে না, নদীটাও কেমন কেমন ঠেকছে, বিগবেনের ও উচ্চতা হ্রাস পেয়েছে। আসে পাশে সবার জামা কাপড় একটু আলাদা, ছেলেরা সার্ট প্যান্ট পড়েছে তবে মেয়েদের অনেকে কি রকম যেন সেলাই ছাড়া জামা পড়া। আর মোটামুটি সবার চুল কালো, দেখতে ও ঠিক ব্রিটিশদের মতন নয়। ছোট-ছোট টুক টুক (অটো) যাচ্ছে, লোকভর্তি। রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আরো টুক টুক, তার চালকরা গল্প করছে--- মিনার্ভা দেবী শুনলেন, ভাষাটা বাংলা। বয়স যতই হক না কেন ভাষাজ্ঞানটা নষ্ট হয়নি, একবার শুনেই বুঝতে পেরেছেন । আর এটাও বুঝেছেন কি ভুল করেছেন। অ্যাপারেট করার সময় সামান্য মনযোগের গোলযোগে ওয়েস্ট বেংগলে এসে পড়েছেন। তবে ঘাবড়ালেন না মিনার্ভা দেবী, বরং ঠোঁটের কোনে একটা হাসি ফুটে উঠল তার। ইউসুফের লাঞ্চের নেমন্তনে হ্যাঁ বলার পর থেকে মাঝে মাঝে মনে হচ্ছিল বেশি ইমপালসিভ আর ডেস্পারেট দেখাচ্ছে না তো নিজেকে। এখন ১১ টা বেজে গেছে, চাইলে অবশ্য ১ মিনিটে ফেরত যাওয়া যায়, তবে মিনার্ভা দেবীর ইচ্ছে করলনা। আজ থাক, পরে ইউসুফকে একটা সর‍্যি চিঠি পাঠিয়ে দেওয়া যাবে, আর মিনার্ভার সঙ্গে না দেখা হয়ে ইউসুফের মনটা চঞ্চল হচ্ছে কিনা তার একটা পরীক্ষাও হয়ে যাবে আজকে।

ওয়েস্ট বেংগলের এই জায়গাটায় নাম লেক টাউন। বেঁটেবেনটার পাশ থেকে খাল চলে গেছে একটা।
আজকে ওয়েদারটা বেশ ভাল, মেঘ মেঘ, হাল্কা বৃষ্টি পড়ছে,  লন্ডন  লন্ডন  লাগছে। রাস্তার ধারে বড় বড় আর্ট ওয়ার্ক, তবে তাতে সবই হাসি হাসি মানুষের মুখ। নিশ্চয় এরা খুব গুণী মানুষ জন, মিনার্ভা দেবী ভাবছিলেন। প্রাতস্মরণীয় ব্যাক্তিদের ছবি ঝুলিয়ে রাখার চল হগঅয়ার্টসে আছে।

মিনার্ভা দেবী ঠিক করলেন কিছুক্ষণ ঘুরে ফিরে একাই লাঞ্চ করে বাড়ি ফিরবেন। এদিক ওদিক দেখলেন হেঁটে- হেঁটে, সিনেমা হল, সুইমিং পুল। একটা চাইনিস দোকানে ঢুকে চিকেন সুইট অ্যান্ড সাওয়ার সুপ আর তেরিয়াকি চিকেন খেলেন। সাথে ফ্রেশ লাইম সোডা।
এরপর বৃষ্টির সোঁদা হাওয়ায় মিনার্ভা দেবীর ঘুম ঘুম পেতে লাগল। মাথাটা একটু টিপ টিপ করছে, এর মধ্যে আবার অ্যাপারেট করতে গিয়ে যদি ভুলভাল হয়। তার চেয়ে একটু ঘুমিয়ে নেওয়া ভাল। এই ভেবে মিনার্ভা দেবী রুপান্তরিত হলেন, ওই বিদ্যেটা তিনি শ্বাস নেবার মতন রপ্ত করেছিলেন কিনা, আর স্কুল এ এটাই শেখান এত বছর ধরে। রুপান্তরিত মিনার্ভা দেবী একটা টিনে চালের উপরে চড়ে বসলেন এবং সুখনিদ্রায় গেলেন।















7 comments:

  1. Replies
    1. He he . thank you. Eta likhe khub moja holo.r dp wala murakamish idea ta jonoy toke arekta thanks

      Delete
  2. Eta just fatafati ... Rowling ba Murakami ..dujonei khushi hoto eta porle .. I am just blown away !!!!

    ReplyDelete
    Replies
    1. are na.. ami to alhade atkhana hoye jaschi :P

      Delete
  3. :) besh moja holo pore.....mamata di k forward kor

    ReplyDelete