statcounter

Tuesday, July 26, 2016

গত সপ্তাহে


জীবনের আল্টিমেট উদ্দেশ্য হল  বি হ্যাপি, বি কন্টেন্ট। এবার সবার খুশি থাকার হাজার কারণ হতে পারে। কেউ সাজুগুজু করে খুশি, কেউ আবার পাহাড়ে উঠে। কেউ দুপুরে ঘুমিয়ে, অথবা আপিসে প্রোমোশন পেয়ে, কেউ আপিস কেটে বেড়াতে গিয়ে। তবে ভাল ভাল খেয়ে মোর ওর লেস সবাই খুশি হয় ( অন্তত আমার আসেপাশে যারা আছে তারা তো হয়)। এর জন্য ভালো ভালো রান্না করে বাড়ীতে বসে খাওয়া যায়  আবার নাচতে নাচতে রেস্ট্যোর‍্যান্টে গিয়েও কাজটা সমাধা করা যায়।  প্রথমটা খুবই পরিশ্রম সাধ্য (আর আমি আর কই রান্না করি)। তাই দ্বিতীয়টাই বাছা হল। 

এদিকে আবার "সিক্রেট লাইফ অফ পেটস" রিলিজ করে হল থেকে চলে যাবে যাবে করছে; এটা দেখব বলে মাস চারেক ধরে ওত পেতে আছি। হাতে সময় খুব বেশী নেই, দুদিন বাদে অপরেশন হয়ে জানিনা কতদিন শুয়ে থাকতে হবে। সব মিলিয়ে একটা জ্রুরী অবস্থা। বুক মাই শো দেখে শো টাইম কনফার্ম করে খাবার দোকান খোঁজা হল। আর ঝটাপট প্ল্যান হয়ে গেল- -- দুপুরে বোম্বে ব্রাসারিতে লাঞ্চ, তার পর সিনেমা দেখে মলে ঘোরাঘুরি এবং বাড়ী ফিরে আসা।

পার্ক সার্কাস এর মুখে যে বিশাল মল হয়েছে, যাতে এতদিনে আমি বাদে কলকাতার সমস্ত লোক গিয়ে ঘুরে দেখে কেনাকাটি করে খেয়ে দেয়ে ফিরে এসেছে, সেখানে যেতে হল। এর আগে বহুবার সামনে থেকে বাস বা ট্যাক্সি করে হুস করে চলে গেছি , , কিন্তু ভেতরে ঢোকার দরকার পরেনি কোনোদিন। এবার এই সিনেমার কল্যাণে সেটা হল।

পাঁচ তলায় খাবারের দোকান। বেশ সুন্দর ছবি দিয়ে সাজানো। হলুদ রঙের কাঠের প্যানেল করা বড় বড় কাচের জানলা। ছবি ছাড়া দোকান সাজাতে ব্যবহ্ৃত হয়েছে পুরনো কাপ প্লেট হাতা খুন্তি থালা বাটি গ্লাস হামান দিস্তে নারকোল কুড়ানী ই্ত্যাদি।  ন্তুন দোকানে একটু পুরোনো ছাপ আনার চেষ্টাটা  দেখে মন ভালো হয়ে গেল।

খাবার দুরকম- বাফেট পাওয়া যায়, আবার আ-লা-কারতে ও। আমরা বাফেট নিলাম। একে বলা হয় ক্যান্টীন স্টাইল, কেন একটু পরে বোঝা গেল।
কাচের গ্লাসে এল স্যুপ--দেখতে দুধ দেওয়া চা এর মতন। তার সঙ্গে টা এল তন্দুরী চিকেন, পেঁয়াজ দেওয়া পনীর (পনীরকে টুকরে) , কারিপাতা দেওয়া মাছ ভাজা, চিকেন কাটলেট, বড়াপাও, মুড়ি-চানাচুর আর পেঁয়াজী। এর সঙ্গে কাঁচা পেঁয়াজ, লেবু আর ধনে পাতার চাটনি। টা গুলো সব স্টীলের প্লেটে --এই হল গিয়ে ক্যান্টীন স্টাইল।



পনির আর তন্দুরী চিকেনটা অসামান্য ছিল--আমরা দুবার করে নিলাম। 

এই সব খেতে খেতে মেনকোর্স এসে গেল। ডাল, মাটন কিমা, গার্লিক নান , প্রন কারি,  বোম্বে স্টাইল   চিকেন বিরিয়ানি। এত ভাল মাটন কিমা আমি কখনো খাইনি, মুখে দিতেই গলে গেল যেন। বিরিয়ানি খেতে মশলা দেওয়া চিকেন ভাতের মতো, আমার ভালো লেগেছে। 
এখানের বাফেটের বিশেষত্ব হল খাবার আগে থেকে রান্না করে সাজিয়ে রাখা থাকে না, সব টেবিলে এসে দিয়ে যাচ্ছিল। আমার মত কুঁড়ের জন্য আইডিয়াল।






এরপর এল আইসক্রীম আর চকোলেট পুডিং। আর তিন রকম লজেন্স। খাবার শেষ করে বিল মিটিয়ে আমরা সিনেমা দেখতে ছুটলাম।



সিক্রেট লাইফ অফ পেটসঃ

ম্যাক্স হচ্ছে একটা জ্যাক রাসেল টেরিয়ার, যে থাকে কেটির সঙ্গে। ম্যাক্সের জীবন ভালোই কাটছিল যতদিন না কেটি নিয়ে এল ডিউককে।  দুটো মিলে হারিয়ে যাওয়া, না- পোষা জন্তুদের সিক্রেট সঙ্ঘঠনের হাতে পরা, ম্যাক্সের বন্ধুদের তাকে খুঁজতে বেরোনো, গল্পের শেষে সবার বাড়ী ফিরে আসা এই নিয়ে দেড় ঘণ্টার জমজমাটী মজা।


বইপত্রঃ

শপিং মলে চারদিকে খালি সেল সেল আর সেল। এই সব দেখে দিগবিদিক শূন্য হয়ে আমরা বেসমেন্টে নেমে গেলাম আর চারটে বই কিনে ফেললাম।
১) নবনীতা দেবসেন - গল্পসমগ্র ১
২) বানী বসু- মৈত্রেয় জাতক
৩) অবনীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিকথা
৪) সুপার থার্টি

আজকে আবিস্কার করলাম গল্পসমগ্র১ এর লাস্ট চারটে পাতায় কোনো প্রিন্ট নেই।


কলকাতা  স্কাইলাইন


সংগ অফ ইন্ডিয়া ঃ Song of India (a.k.a. Dracaena reflexa)ঃ

ঢোলুর পরে এটি আমার নতুন সঙ্গী, গিফটে পেয়েছি। নীল রঙের বো বাঁধা ঝুড়িতে চেপে তিনি এসেছেন, এখন আমার জানলায় বসে থাকেন। বৃষ্টিতে আস্তে আস্তে পাতা নড়ান আর খুশি থাকেন।












6 comments:

  1. Porte porte ami o kichu ta kheye nilam :)

    ReplyDelete
    Replies
    1. Bhalo Anita Di. Kolkata ESO amra abar khabo. Mone ache kemon amra huthut kore swimming pool er dokan Tay khete jetam.

      Delete
  2. ai starter takei sab khabr vablum, starter kheye trpr ar egonoi to difficult

    ReplyDelete
    Replies
    1. Sotti re. Tobe main course ta darun chilo. Amar eto pet bhorle geslo je ami chingri ta khai ni.

      Delete
  3. ato khabarer pic dis na...jiv die jol pore jachilo..konorkm e atkalam....tbe bngalr e thakar doulote r prthm prthm badha goru chara pe sudhu bairer khabar hurie khabar doulote..barir dal vat er opr ekta advut prem jnmeche..ja amio vbini kkhno amr jnmate pare...

    ReplyDelete